দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৫, সুুস্থ ৪৮৭ জন

32

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ১৫ জন, তাদের মধ্যে পুরুষ ১০ জন ও নারী ৫ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৪৮৭ জন।
গতকালের চেয়ে আজ ১ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৬ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ৯৮১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ। ১৭ জানুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৮৪৬ জনের নমুনা পরীক্ষায় ৬১৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৭৬১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৫৮৪ জন।
গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪ দশমিক ১৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৯৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২১ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৫ লাখ ৩০ হাজার ২৭৪ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩০ হাজার ৮৯০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৭ লাখ ৬৯ হাজার ৮৭টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৬১ হাজার ১৮৭টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ০৪ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৫ দশমিক ০৮ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪৮৭ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৫৬১ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৮ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৯ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০১ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৯২৪ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৭৯৭ জনের। গতকালের চেয়ে আজ ১২৭টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৩টি ও বেসরকারি ৬৭টিসহ ২০০টি
পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮৪৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৭৬১ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৮৫টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।