সিনেটের দখল নিতে জর্জিয়ায় প্রচারণা

22

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে রাত পোহালেই জর্জিয়া রাজ্যে সিনেট নির্বাচনের ভোট। সেখানে দুইটি আসনে জয়-পরাজয়ের উপর নির্ভর করছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাচ্ছে। কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের নিয়ন্ত্রণ বর্তমানে ডেমোক্র্যাটদের দখলে। যদি সিনেটের নিয়ন্ত্রণ দলটি পেয়ে যায় তবে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডেমোক্র্যাটিক নেতা জো বাইডেনের হাতে সম্পূর্ণ কংগ্রেসের নিয়ন্ত্রণ চলে ‍যাবে এবং তিনি আগামী দিনে নিজের প্রতিশ্রুত নানা বিষয় নিয়ে সহজে অগ্রসর হতে পারবেন।

জর্জিয়ায় নির্বাচনী প্রচারে গিয়ে তাই বাইডেন বলেছেন, আসন্ন কয়েক বছরে যুক্তরাষ্ট্রের চেহারা কেমন হবে তা নির্ধারণ করবে জর্জিয়া। অন্যদিকে, সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখতে মরিয়া রিপাবালিকান নেতারা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে নভেম্বরের হেরে যাওয়া নির্বাচনে ভোট ‘কারচুপির’ অভিযোগ নিয়ে জেদ ধরে না থেকে জর্জিয়ায় নির্বাচনী প্রচার চালাতে অনুরোধ করেছেন। সেখানে শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারে গিয়ে ট্রাম্প ভোটারদের উদ্দেশ্যে বলেন,‘আমরা যে আমেরিকাকে ভালোবাসি সেটাকে রক্ষা করার এটাই শেষ সুযোগ।’

বর্তমানে জর্জিয়ার দুই আসনই রিপাবলিকানদের। দুই রিপাবলিকান সিনেটর কেলি লফলার এবং ডেভিড পের্ডু এবারও প্রার্থী হয়েছেন। তাদের লড়াই দুই ডেমোক্র্যাটিক প্রার্থী রাফায়েল ওয়ার্নক ও জোন অসফের বিরুদ্ধে। এই চার প্রার্থীর কেউই গত নভেম্বরের নির্বাচনে সরাসরি জিততে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। তাই জর্জিয়ার নির্বাচনী আইনানুযায়ী, দ্বিতীয় দফায় এই ভোট অনুষ্ঠান করা হচ্ছে।

উল্লেখ্য, যদি জর্জিয়ায় সিনেটের দুই আসনেই ডেমোক্র্যাটরা জিতে যায়, তবে হোয়াইট হাউজ, সিনেট এবং প্রতিনিধি পরিষদ সবগুলোর নিয়ন্ত্রণ চলে যাবে দলটির হাতে।