ফের ফ্রান্সে লকডাউন জারি

20

আন্তর্জাতিক ডেস্ক : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ করোনা সংক্রমণ রোধে দেশজুড়ে দ্বিতীয় দফায় লকডাউনের ঘোষণা দিয়েছেন। আগামি শুক্রবার (৩০ অক্টোবর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। লকডাউন আগামী নভেম্বরের শেষ পর্যন্ত জারি থাকতে পারে।

এসময় অপ্রয়োজনীয় ব্যবসা-বাণিজ্য যেমন, রেস্টুরেন্ট এবং বার বন্ধ রাখা হবে। তবে চালু থাকবে স্কুল এবং বিভিন্ন কারখানা। টেলিভিশনে দেয়া এক ভাষণে ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সে করোনার দ্বিতীয় ঢেউ আসার যে ঝুঁকি রয়েছে, তা প্রথমবারের তুলনায় অনেক বেশি বিপদজ্জনক বা কঠিন হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

তাই সরকারের দেয়া সব ধরনের বিধি নিষেধ মেনে চলার আহ্বান জানান তিনি। তবে সাধারণ মানুষ স্বাস্থ্যসেবাসহ জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হতে পারবেন বলে জানিয়ে প্রেসিডেন্ট বলেন, নতুন বিধি-নিষেধের আওতায় শুক্রবার থেকে লোকজন শুধুমাত্র প্রয়োজনীয় কাজে বা ওষুধপত্র কেনার জন্য বাড়ির বাইরে যাওয়ার অনুমতি পাবেন।

গত এপ্রিল থেকেই ফ্রান্সে দৈনিক সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে। বুধবার দেশটিতে নতুন করে ৩০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, আজ পর্যন্ত দেশটিতে ১২ লাখ ৩৫ হাজার ১৩২ জন করোনায় সংক্রমিত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৭৮৫ জনের।