শাস্তি মৃত্যুদণ্ড : তারপরও থেমে নেই ধর্ষণ!

8

নিউজ ডেস্ক : ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের আইন দেশজুড়ে উত্তাল বিক্ষোভ-প্রতিবাদের মধ্যে পাস হলো। তারপরও দেশে থেমে নেই ধর্ষণের ঘটনা। ৯ জেলায় গত সোমবার চারজনকে এবং এর আগে বিভিন্ন সময় ছয়জনকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া তিন জেলায় তিনজনকে ধর্ষণচেষ্টার অভিযোগ উঠেছে। এসব ঘটনায় এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ১২ জন। বিভিন্ন জেলার প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারীত:-

বরিশাল: বরিশালের উজিরপুরে এক কলেজছাত্রীকে প্রেমের ফাঁদে ফেলে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে একাধিকবার ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে এক যুবকের বিরুদ্ধে। কলেজছাত্রী পাঁচ মাসের অন্তঃসত্ত্বা। গত সোমবার হঠাৎ ছাত্রীটি অসুস্থ হয়ে পড়লে বিষয়টি ধরা পড়ে। অভিযুক্ত স্বপন হাওলাদার (২০) উজিরপুর পৌর এলাকার দক্ষিণ মাদার্শী গ্রামের প্রভাবশালী বাবুল হাওলাদারের ছেলে। ছাত্রীর বাবা বলেন, প্রভাবশালী মহলের চাপে তাঁরা মামলা করতে সাহস পাচ্ছেন না। বাবুল হাওলাদার ঘটনার সত্যতা স্বীকার করে সাংবাদিকদের বলেন, ‘আমরা তাদের (ছাত্রী ও অভিযুক্ত) বিবাহ দিব।’

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের সলিমগঞ্জ ইউনিয়নে সোমবার দিবাগত রাতে শ্বশুরের (৫৫) বিরুদ্ধে পুত্রবধূকে ধর্ষণের অভিযোগ উঠেছে। পুলিশ এ ঘটনায় অভিযুক্ত শ্বশুর এবং তার এক সহযোগী আবু সাঈদকে (৫২) গ্রেপ্তার করেছে। এ ঘটনায় ভুক্তভোগী মামলা করেছেন। নবীনগর সার্কেলের দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপার মকবুল হোসেন বলেন, পুত্রবধূকে হাসপাতালে পাঠানো হয়েছে।

দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুরে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ২০১৯ সালের ২৭ অক্টোবর থেকে একাধিকবার ধর্ষণ এবং মোবাইল ফোনে অশ্লীল ছবি ধারণ করে গত ৯ অক্টোবর ফেসবুকে ছাড়ার অভিযোগে বিষ্ণু গোপাল মহন্ত বাধনরাজ (১৯) নামের একজনকে সোমবার রাতে গ্রেপ্তার করেছে রেল থানার পুলিশ। গতকাল তাঁকে জেলহাজতে পাঠিয়েছেন আদালত। তাঁর বাড়ি রংপুরের বদরগঞ্জের গোপিনাথপুর কামারপাড়ায়। এ ঘটনায় সোমবারই মামলা করা হয়েছে।

নেত্রকোনা: নেত্রকোনার কলমাকান্দায় গত সোমবার এক বিধবাকে (৩৫) ধর্ষণের অভিযোগে জাকির হোসেন (৩৫) নামের এক যুবককে পুলিশ গ্রেপ্তার করেছে। ওই দিনই ওই নারী কলমাকান্দা থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন। জাকির উপজেলার কালাইকান্দি গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে। পুলিশ জানায়, ওই নারী বাড়ি থেকে বাউসাম গ্রামে এক ব্যক্তির কাছে পাওনা টাকা আনতে যাচ্ছিলেন। পথে জাকির পূর্বপরিচিত ওই নারীকে একা যেতে দেখে গন্তব্যে পৌঁছে দেয়ার কথা বলে মোটরসাইকেলে তোলেন। পরে গ্রামটির একটি লাউক্ষেতে নিয়ে তাকে ধর্ষণ করেন।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় এক নারীকে (২৫) অস্ত্র ধরে দুইবার হত্যার হুমকি দিয়ে ধর্ষণের অভিযোগে আরিফ (৩৫) নামে এক যুবককে গতকাল নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি উপজেলার ছোটআজলদী গ্রামের আবদুল মান্নানের ছেলে। এর আগে সোমবার রাতে ওই নারী পাকুন্দিয়া থানায় ধর্ষণের মামলা করেন। তবে আরিফের পরিবারের দাবি, মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতেই ওই নারী মিথ্যা মামলা দিয়ে আরিফকে হয়রানি করছেন।

মামলা ও পুলিশ সূত্রে জানা গেছে, মামলার বাদীর স্বামী প্রবাসী হওয়ায় তিনি দুই শিশুসন্তান নিয়ে বাবার বাড়িতে থাকেন। পূর্বপরিচিত আরিফ তাকে প্রায়ই অনৈতিক প্রস্তাব দিতেন। এতে তিনি রাজি না হলে গত ৭ জুন রাত ১০টার দিকে পরিবারের লোকজন বাড়িতে না থাকার সুযোগে আরিফ কৌশলে ওই নারীর ঘরে ঢুকে তাকে কিরিচ দিয়ে হত্যার হুমকি দিয়ে ধর্ষণ করেন। ২৮ জুলাই একইভাবে ঘরে ঢুকে তার (নারী) সন্তানদের হত্যার হুমকি দিয়ে ধর্ষণ করেন। এতে তিনি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন।

শেরপুর: শেরপুরে গত রোববার বিকেলে এক সেনা সদস্যের বিরুদ্ধে দশম শ্রেণির স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। গতকাল শেরপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে নির্যাতিত স্কুলছাত্রীর মা বাদী হয়ে মামলা করেছেন। অভিযুক্ত মো. পারভেজ মিয়া (২৫) শেরপুর সদর উপজেলার দিকপাড়া গ্রামের আব্দুল লতিফ খোকা মিয়ার ছেলে। বিচারক মামলাটি এফআইআর হিসেবে গণ্য করতে শেরপুর সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

এদিকে শেরপুরের ঝিনাইগাতীতে গত ২৯ সেপ্টেম্বর স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে নাজিম উদ্দিনকে (২৫) সোমবার বিকেলে গ্রেপ্তার করেছে পুলিশ। নাজিম উপজেলার বালিয়াচণ্ডি গ্রামের আব্দুল লতিফের ছেলে। গতকাল তাকে জেলা কারাগারে পাঠিয়েছেন আদালত।

সাতক্ষীরা: সাতক্ষীরার কালীগঞ্জে সপ্তম শ্রেণির স্কুলছাত্রীকে (১৩) গত ছয় মাসে একাধিকবার ধর্ষণের অভিযোগে এক রাজমিস্ত্রিকে গতকাল গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত মাহাফিজুল ইসলাম (৩০) সাতক্ষীরার দেবহাটার কুলিয়া দুর্গাপুর গ্রামের মোনা মোল্যার ছেলে। ছাত্রীটি অন্তঃসত্ত্বা। এ ঘটনায় সোমবার রাতে মামলা করেন মেয়েটির বাবা। এর আগে মাহাফিজুল মেয়েটির গর্ভের সন্তান নষ্ট করার চেষ্টা চালান এবং মা ও ছোট ভাইকে মারধর করেন।

কুমিল্লা: এক বছর আগে কুমিল্লার চৌদ্দগ্রামে কোচিং সেন্টারে আটকে রেখে স্কুলছাত্রীকে ধর্ষণ মামলার প্রধান আসামি পলাতক শিক্ষক তারেকুর রহমান চৌধুরীসহ দুজনকে চট্টগ্রাম থেকে গতকাল গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার অন্যজন হলেন তারেকের ভাই তৌহিদুর রহমান চৌধুরী। এ ঘটনায় ভুক্তভোগী মেয়েটি সন্তানও প্রসব করেছে। গত ৪ অক্টোবর কুমিল্লার নারী ও শিশু নির্যাতন ট্রাইবুন্যালে পাঁচজনকে আসামি করে মামলা করেন ভুক্তভোগীর বাবা।

এছাড়া কুমিল্লার চৌদ্দগ্রামে এক গৃহবধূকে দীর্ঘদিন ধরে ধর্ষণে অভিযুক্ত মো. সাগরকে (২২) গতকাল গ্রেপ্তার করেছে পুলিশ। সাগর উপজেলার আমানগণ্ডা গ্রামের জামাল উদ্দিনের ছেলে এবং আমানগণ্ডা আদর্শ উচ্চ বিদ্যালয়ের দপ্তরি। গতকালই গৃহবধূ এ ঘটনায় মামলা করেন।

সুনামগঞ্জ: সুনামগঞ্জের জগন্নাথপুরে গত শনিবার কোমল পানীয়ের সঙ্গে নেশাজাতীয় দ্রব্য মিশিয়ে পরিবারের লোকজনকে খাইয়ে এক গৃহবধূকে ধর্ষণচেষ্টার অভিযোগে শাহিন আহমদ সুনু মিয়া (২৮) নামের এক যুবককে সোমবার রাতে গ্রেপ্তার করেছে পুলিশ। শাহিন উপজেলার গড়গড়িয়া গ্রামের মৃত আব্দুর রবের ছেলে। এ ঘটনায় সোমবারই জগন্নাথপুর থানায় দুজনের বিরুদ্ধে অভিযোগ দেন ভুক্তভোগী।

নওগাঁ: নওগাঁর রাণীনগরে এক গৃহবধূকে (১৯) গত বৃহস্পতিবার সকালে ধর্ষণচেষ্টার অভিযোগে শনিবার সন্ধ্যায় আব্দুল আলিম মল্লিক (৩০) নামের এক যুবকের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। আলিম উপজেলার গুয়াতা কুঞ্জশাইল গ্রামের আনোয়ার হোসেন মল্লিকের ছেলে।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে দুই বোনকে ধর্ষণের অভিযোগে এক বাড়ির তত্ত্বাবধায়ককে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার আবু বক্কর নোয়াখালীর সেনবাগ থানাধীন দেবীসিংহপুর গ্রামের মৃত মজিবুল্লাহর ছেলে। তিনি মিজমিজি কান্দাপাড়ায় জাহাঙ্গীরের মালিকানাধীন ইব্রাহীম ভিলার তত্ত্বাবধায়ক হিসেবে কর্মরত ছিলেন। স্থানীয় সূত্রে জানা গেছে, গত সোমবার দুই মেয়েকে পাশের বাসার বান্ধবীদের সঙ্গে আড্ডা দেওয়া নিয়ে শাসন করেন বাবা। পরে তারা রাগ করে খালার বাসায় যাওয়ার পথে ইব্রাহীম ভিলার তত্ত্বাবধায়ক আবু বক্কর তাদের ডেকে নিয়ে যান। পরে তাদের ওপর নির্যাতন চালানো হয়।