করোনায় বিকল্প উপায়ে পাঠদান চালু

6
Asian businesswoman using tablet when working in front of laptop computer screen in office,casual home office business lifestyle concept,use of technology

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনার কারণে স্থবির গোটা বিশ্ব। অদৃশ্য এই ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্থ অর্থনীতি ও শিক্ষা ব্যবস্থা। পৃথিবীর অনেক দেশেই অনলাইনে ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলা শুরু করলেও ভারত শাসিত কাশ্মীরের স্কুলগুলোর ব্যতিক্রমী একটি উদ্যোগ নজর কেড়েছে সবার।

বিকল্প উপায়ে পাঠদানের ব্যবস্থা করে অন্যন্য নজির তৈরি করেছে উপত্যকাটির শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, কাশ্মীরের বুদগাম জেলার ছোট শহর দুদপাঠরির শিক্ষার্থীরা প্রতিদিন সকালে স্রোতস্বিনী নদী, সেতু আর পাহাড়ি পথ পাড়ি দিয়ে পাহাড়ের পাদদেশে তাদের নতুন শ্রেণিকক্ষে উপস্থিত হয়।

হিমালয়ের কোলঘেষা এলাকায় মনোরম পরিবেশে খোলা স্থানে ক্লাস করে তারা। যেখানে মানা হয় সামাজিক দূরত্বসহ সব স্বাস্থ্যবিধি। করোনার বিস্তার ঠেকাতে জারি লকডাউনে দীর্ঘদিন ঘরবন্দি থাকার পর খোলা আকাশের নিচের এমন পাঠদানে স্বস্তির নিঃশ্বাস ফেলছে সেখানকার শিক্ষার্থী ও অভিভাবকরা।

খোলা জায়গার স্কুলে যায় এমন এক শিক্ষার্থীর বাবা মুশতাক আহমেদ বলেন, ‘এটা অনেক ভালো হয়েছে যে, ঘরে বন্দি থাকার বদলে এমন পরিবেশে আমাদের সন্তানেরা স্কুল করতে পারছে। ঘরে বন্দি থাকতে থাকতে তারা হতাশ হয়ে পড়েছিল। স্থানীয়দের সম্পৃক্ত করে আরও এমন স্কুল স্থাপন উদ্যোগ নেওয়া উচিত সরকারের।’