সুন্দর ত্বক পেতে ৪ ফল

 

 

মার্জিয়া খান : শারীরিক পরিশ্রম ও ব্যয়ামের পাশাপাশি পুষ্টিকর খাবার গ্রহণ  শরীর ও ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বিভিন্ন ফল ও শাকসবজি আমাদের শরীর ও ত্বক সুরক্ষিত রাখে। তাই আপনাদের সুবিধার্থে ৪ টি পুষ্টিকর খাবার উল্লেখ করা হলো।

 

১) কমলালেবু-কমলালেবু ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। কমলালেবুর খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’  থাকে। খোসায় অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান থাকে। তাই নিয়মিত ফেস প্যাক হিসাবে ব্যবহার করলে উপকার পাওয়া সম্ভব।

 

২) কুমড়া-কুমড়া অ্যান্টিঅক্সিডেন্ট ও মিনারেল সমৃদ্ধ। এতে রয়েছে ভিটামিন এ ও সি। কুমড়ায় জিঙ্ক থাকে, যা কোষ গঠনে সাহায্য করে। কুমড়া ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে। কোষের বিভিন্ন ছিদ্র দূর করে।

 

৩) টমেটো-টমেটোতে রয়েছে ভিটামিন এ, কে, বি১, বি৩,  বি৫, বি৬, বি৭, সি। এতে মিনারেলও থাকে। টমেটোতে থাকা লাইসোপিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে। উপকার পেতে টমেটোর খোসা বা রস মাখতে পারেন।

 

৪) স্ট্রবেরি-আলফা- হাইড্রক্সিল অ্যাসিড সমৃদ্ধ স্ট্রবেরি মৃত কোষ দূর করে নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে। স্ট্রবেরিতে ভিটামিন সি থাকায় স্ট্রবেরি কলিজেন উৎপাদনে সাহায্য করে। এটি ফাইনলাইন এবং বলিরেখা দূর করতেও সাহায্য করে। স্ট্রবেরিতে ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড থাকায় ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে।