বিয়ে কোন বয়সে করা উচিত!

সৈয়দা সুলতানা খান নিপা : বিয়ে যখনই করুন না কেন তা কতটা সফল হবে এটি নির্ভর করে আপনার সঙ্গীর ঘনিষ্ঠতা ও দুজনের বোঝাপড়ার উপর। যদিও বিয়ের সঠিক বয়স কোনটি, এ নিয়ে নানা তর্ক-বিতর্ক রয়েছে। এখন বাদ থাকুক সেসব বিষয়।

 

সাম্প্রতিক সময়ের গবেষণা বলছে, গণিতবিদরা একটি ফর্মুলা বের করেছেন, যা সহজেই বলে দিতে পারবে কোন বয়সে বিয়ে করা ভালো, আদর্শ। ফর্মুলা অনুযায়ী ২৬ বছর বয়সে বিয়ে করলে সেই বিয়ে সফল হবে বেশি। যদিও অন্য এক গবেষণায় দাবি করা হয়েছে যে, ২৮-৩২ বছরের মধ্যে বিয়ে করলে সেই জুটি সুখী হবে।

 

তাহলে ফর্মুলা কী? : টম গ্রিফিথ্‌স এবং ব্রায়ান ক্রিশচিয়ান তাদের বই ‘অ্যালগোরিদ্‌মস টু লিভ বাই: দ্য কম্পিউটার সায়েন্স অব হিউম্যান ডিসিশনস’-এ একটি ফর্মুলার কথা তুলে ধরেছেন। এটি বলে দেবে কোন বয়সে বিয়ে করা সঠিক সময়।

২৬-এর আগে বিয়ে করলে যা হবে : টম এবং ব্রায়ানের মতে ২৬ বছর বয়সের আগে বিয়ে করলে সেই দাম্পত্য জীবনে ঝগড়া সবচেয়ে বেশি হবে। কথায় কথায় দুজনের মধ্যে তর্ক হবে। তবে এই তত্ত্ব অনেকে মানতে রাজি নয়। তাদের মতে, ২০ থেকে ২৮ বছর বয়সের মধ্যে সকলের মাঝে কমবেশি বিভিন্ন ধরনের পরিবর্তন আসে। পছন্দ-অপছন্দ ২৬ বছরের পরও পরিবর্তন হতে পারে।

 

এদিকে, ফর্মুলার পিছনে যুক্তি একদম ভিন্ন রকম। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ৪০ বছরের মধ্যে কিছু কাজ শেষ করতে চাচ্ছেন। এক্ষেত্রে নির্ধারিত লক্ষ্যের ৩৭ শতাংশ শেষ করতে পারলেই বিয়ে করা উচিত। আবার বলা যেতে পারে, ঠিক করেছেন ১৮ থেকে ৪০ বছরের মধ্যে কিছু করবেন, এক্ষেত্রে ২২ বছর বয়সকে বিয়ের জন্য আদর্শ হিসেবে ধরা হবে।